Header Ads

তামিম ইকবালের জীবনের অজানা কাহিনী ।। Biography of cricketer Tamim Ikbal

তামিম ইকবাল খানঃ
সর্বোকালের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল খান তামিম ইকবাল বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সেরা একজন অপেনিং  ক্রিকেটারের নাম যে কিনা বাংলাদেশ ক্রিকেট দলের হয় ১০ বছর ধরে সেবা দিয়ে যাচ্ছে। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত সব ফর্মেটে সর্বোচ্চ রানের মালিক তামিম ইকবাল এবং ওয়ানডে সবচেয়ে বেশি সাতটি শতক তামিমের আজ আপনারা জানবেন তামিম সম্পর্কে

জন্মঃ
১৯৮৯ সালের ২০শে মার্চ চট্টগ্রামে তামিমের জন্ম। কিন্তু সবচেয়ে মজার ব্যাপার হলো তার ডাক নাম ইকবাল তার বাবার নাম ইকবাল খান তার মায়ের নাম নুসরাত ইকবাল। চাচা আকরাম খান এবং বড় ভাই নাফিস ইকবাল

বিবাহ বন্ধনে আবদ্ধঃ
ক্রিকেটে অভিষেকের বছর পর ২০১৩ সালে আয়েশা সিদ্দিকী এর সাথে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হোন। বর্তমানে তারা এক সন্তানের জনক জননী তাদের সন্তানের নাম আরহাম ইকবাল খান'

অভিষেকঃ
একই বছরের  ১ সেপ্টেম্বর কেনিয়ার বিপক্ষে টি ২০ অভিষেক হয় এবং তার পরের বছর ৪ জানুয়ারি নিউজিল্যান্ড এর বিপক্ষে টেস্টে অভিষেক হয়।
অভিষেকের পর থেকেই তিনি বাংলাদেশ হয়ে নিয়মিত খেলে যাচ্ছেন এখন পর্যন্ত সব পরমেটে  তিনি বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক ।  এছাড়া ওয়ানডে একইনিংসে  সর্বোচ্চ ১৫৪ রান তামিম ইকবালের এবং টি২০ তে ও সর্বোচ্চ ১০৩*     রান তার  এমনকি টেস্টেও একইনিংসে দ্বিতীয়  সর্বোচ্চ ২০৬ রান তার ।

উল্লেখ্য, বাংলাদেশদলের হয়ে এখন পর্যন্ত ৪৬টি টেস্টে ৩৯.৫৭ গড়ে ৩৪৪৩ রান সংগ্রহ করেছেন তামিম ইকবাল ২০টি ফিফটির পাশাপাশি ৯টি সেঞ্চুরি করেছেন এই বামহাতি ব্যাটসম্যান। ওয়ানডেতে ১৬৫ ম্যাচে ৩৪.৪৩ গড়ে ৫৩২৪ রান করেছেন ওয়ানডেতেও তার ব্যাট থেকে ৩৫টি ফিফটির পাশাপাশি ৯টি সেঞ্চুরি এসেছে টি২০ তে ৫৫ ম্যাচ শেষে ৪টি ফিফটির সাহায্যে ১২০২ রান করেছেন এই ওপেনিং ব্যাটসম্যান।

ক্রিকেট বিশ্বকাপঃ
তিনি ২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেট অংশগ্রহণ করেন এবং ভারতের বিপক্ষে প্রথম খেলায় ৫৩ বলে ৫১ রান করেন, যা ভারতীয় দলকে পরাজিত করতে সবিশেষ অবদান রাখে।

উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারঃ
২০১১ সালে তামিম উইজডেন ক্রিকেটার্স এলমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা ৫ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন। গ্রেম সোয়ান ও বীরেন্দ্র শেবাগকে পেছনে ফেলে তামিম খেতাব জিতে নেন।

No comments

Powered by Blogger.