Header Ads

মাশরাফি বিন মুর্তজার জীবন কাহিনী ।।| Biography of Mashrafe bin Mortaza

মাশরাফি বিন মুর্তজার জীবনের কিছু অজানা তথ্য 
বাংলাদেশের ক্রিকেটের এক অন্যতম তারকার নাম মাশরাফি বিন মুর্তজা দেশের জন্য লড়তে গিয়ে যার পায়ে করা হয়েছে বার বার অস্রপ্রসার, তাও একবার দুইবার নয় সাত সাতবার। যার যোগ্য নেতৃত্বের ফলে বাংলাদেশ ক্রিকেট বিশ্ব দরবারে মাথা তুলে দাড়িয়েছে।  সেই মাশরাফি বিন মুর্তজার কিছু অজানা কথা আপনাদের জানাবো .

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের জেলা নড়াইলে ১৯৮৩ সালের অক্টোবর নানাবাড়ীতে মাশরাফির জন্ম তার ডাক নামকৌশিকবাবার নাম গোলাম মর্তুজা এবং মার নাম হামিদা বেগম,, ছোটবেলা থেকেই তিনি বাঁধাধরা পড়াশোনার পরিবর্তে খেলাধুলা নিয়ে পড়ে থাকতেন, আর মাঝে মধ্যে চিত্রা নদীতে সাঁতার কাটা।ছোটবেলা থেকে নানা বাড়িতে বড় হন মাশরাফি। সব সময় মামা-মামি তাকে আগলে রাখতেন। ম্যাশ যখন ঢাকায় আসেন, তখন তিনি উঠেছিলেন চাচা চাচীর বাসায়। এরপরই তো আজকের মাশরাফি হয়ে ওঠা। যে কারণে তাদেরকে কোনদিন ভুলতে পারবেন না তিনি।
বাইকপ্রিয় মর্তুজাকে সবাই খুব হাসিখুশি আর উদারচেতা মানুষ হিসেবেই জানে। প্রায়ই তিনি বাইক নিয়ে স্থানীয় ব্রিজের এপার-ওপার চক্কর মেরে আসেন। নিজের শহরে তিনি প্রচণ্ড রকমের জনপ্রিয়। এখানে তাকে "প্রিন্স অব হার্টস" বলা হয়।

বিবাহ;
শহরেরই সরকারি ভিক্টোরিয়া কলেজে পড়ার সময় সুমনা হক সুমির সাথে তার পরিচয় হয়। দু'জনে ২০০৬ সালে বিবাহসূত্রে আবদ্ধ হন। বর্তমানে তিনি দুই সন্তানের জনক, ছেলে সাহেল মেয়ে হুমায়রা
ক্রিকেটে  অভিষেক
ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০০১ সালের নভেম্বরে শুরু হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেই অভিষেক হয় তার,
নভেম্বর টেস্ট অভিষেক ম্যাচে ১০৬ রানে ৪টি উইকেট নিয়েছিলেন
এর পর ২৩ নভেম্বর ওয়ানডে অভিষেক ম্যাচে ওভার বলে ২৬ রান দিয়ে নেন ২টি উইকেট
এবং T20 অভিষেক ২৮ নভেম্বর ২০০৬

অধিনায়ক হিসেবে মাশরাফির রেকর্ড
ম্যাচের সংখ্যা জয় পরাজয় ড্র
টেস্ট
ওডিআই 37 ২৩ ১৪ –0
টি২০আই ২৬ ১৬ –0

বাংলাদেশের রঙিন পোশাকের অধিনায়কের এখন একটাই স্বপ্ন ছেলে-মেয়েকে মানুষ হিসেবে গড়ে তুলবেন। এছাড়া দেশের হয়ে যতদিন সম্ভব খেলে যেতে চান তিনি। আরো অনেক সাফল্য এনে দিতে চান লাল-সবুজ জার্সিধারীদের।
আরো জানতে চান? ক্লিক করুন ? Sports & E-Zone

3 comments:

Powered by Blogger.