Header Ads

মুশফিকুর রহিমের জীবন কাহিনী।biography of Mushfiqur rohim

মুশফিকুর রহিমের 

মোহাম্মদ মুশফিকুর রহিম নিজের যোগ্যতা ও প্রতিভার প্রমাণস্বরূপ খ্যাতি যেমন পেয়েছেন ঠিক তেমনি একজন নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবেও দলে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। অভিষেকের পর থেকে এখন পর্যন্ত দল থেকে ইনজুরি ছাড়া বাদ পড়েননি কখনও। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে সর্বোকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে যুক্ত হয়েছে মুশফিকের নাম।
১৯৮৮ সালের ৯ মে বগুড়ায় জন্মগ্রহণ করেন মুশফিকুর রহিম। বাবার নাম মাহবুব হামিদ এবং মায়ের রহিমা খাতুন। স্ত্রীর নাম কিফায়াত মন্ডি

বিবাহঃ
মুশফিকুর রহিম মানিকগঞ্জের মেয়ে জান্নাতুল কিফায়াত মন্ডির সাথে ২০১৪ সালের ২৫ সেপ্টেম্বর বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছেন। পাত্রী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিবিএর ছাত্রী ছিলেন মন্ডি হলেন জাতীয় দলের আরেক ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদের শ্যালিকা।
অভিষেক
অভিষেকের পর থেকেই তিনি জাতীয় দলের উইকেট রক্ষক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি বাংলাদেশ দলের সবচেয়ে সেরা উইকেট রক্ষক।
২০০৬ সালের আগস্ট মাসে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে জাতীয় দলে অভিষেক ঘটে মুশফিকুর রহিমেরএকই বছরের ২৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে টি২০তে অভিষেক তার। এর আগে ২০০৫ সালের ২৬শে মে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে এই মিডল অর্ডারের ব্যাটসম্যান এর মাত্র ১৬ বছর ২৬৭ দিনে লর্ডস গ্রাউন্ডে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামেন। মিডল অর্ডারে শেষ বছরে বাংলাদেশকে অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ জিতিয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশ দলের হয়ে এখন পর্যন্ত ৫৪টি টেস্টে ৩৫.১১ গড়ে ৩২৬৫ রান সংগ্রহ করেছেন মুশফিকুর রহিম ১৭টি ফিফটির পাশাপাশি ৫টি সেঞ্চুরি করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। ওয়ানডেতে ১৬৮ ম্যাচে ৩০.১৬ গড়ে ৪১২০ রান করেছেন ওয়ানডেতেও তার ব্যাট থেকে ২৭টি ফিফটির পাশাপাশি ৪টি সেঞ্চুরি এসেছে টি-টোয়েন্টিতে  ৫৯ ম্যাচ শেষে ১টি ফিফটির সাহায্যে ৭২৬ রান করেছেন এই মিডল-অর্ডার ব্যাটসম্যান।

1 comment:

Powered by Blogger.